• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:০২ অপরাহ্ন |
  • English Version

ভৈরবে প্রথম ডোজের পর আক্রান্ত ১২ জন, করোনা টিকার দ্বিতীয় ডোজের ১৪ দিন পর থেকেই সুরক্ষা

ভৈরবে প্রথম ডোজের পর আক্রান্ত ১২ জন
করোনা টিকার দ্বিতীয় ডোজের
১৪ দিন পর থেকেই সুরক্ষা

# সোহেল সাশ্রু :-

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের উদ্ভাবকরা বলেছেন, নির্ধারিত ব্যক্তিদেরকে নির্দিষ্ট ব্যবধানের টিকার দু’টি ডোজ নিতে হবে। প্রথম ডোজ নেয়ার পর ওই ব্যক্তিদের শরীরে ৫০ ভাগ এন্টিবডি বা সুরক্ষা তৈরি হয়। আর দ্বিতীয় ডোজ নেয়ার ১৪ দিন পরই শরীরে শতভাগ এন্টিবডি তৈরি হবে। কাজেই প্রথম ডোজ নেয়ার পরও সবাইকে স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দেয়া হয়েছে। তা না হলে প্রথম ডোজ নিলেও কেউ আক্রান্ত হয়ে যেতে পারেন। আবার কেউ যদি প্রথম ডোজের আগেই সংক্রমিত হয়ে থাকেন অথচ উপসর্গ না থাকে, তিনি প্রথম ডোজ নিলেও আক্রান্ত হয়ে যেতে পারেন। প্রথম ডোজ নিলেই কেউ শতভাগ সুরক্ষিত হবেন না বলেই দ্বিতীয় ডোজ নিতে বলা হচ্ছে। কাজেই কেউ প্রথম ডোজ নেয়ার পর আক্রান্ত হলেও টিকা নিয়ে বিভ্রান্ত না হয়ে টিকা গ্রহণের জন্য স্বাস্থ্য বিভাগ আহবান জানাচ্ছে।
কিশোরগঞ্জের ভৈরবের ট্রমা সেন্টারে করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের পর এখন পর্যন্ত করোনায় ১২ জনের করোনা ধরা পড়েছে। এর মধ্যে একজন মারাও গেছেন। এ তথ্য নিশ্চিত করেছেন ট্রমা সেন্টারে দায়িত্বে থাকা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. খুরশীদ আলম।
ভৈরবে করোনা আইসোলেশন সেন্টার ট্রমা সেন্টার থেকে জানা যায়, ভৈরব পৌর শহরের ভৈরবপুর দক্ষিণ পাড়া এলাকার শামীম আহমেদ (৬৭) এ কেন্দ্র থেকে গত ৮ ফেব্রুয়ারি ভ্যাকসিন গ্রহণ করেন। ১৪ ফেব্রুয়ারি তার শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। ওই দিনই তিনি কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সেখানে ১৫ ফেব্রুয়ারি তার করোনা শনাক্ত হয়। অবস্থার অবনতি দেখা দিলে ১৯ ফেব্রুয়ারি তাকে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে পাঠানো হয়। পরদিন ২০ ফেব্রুয়ারি ওই হাসপাতালে তিনি মারা যান।
উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. খুরশীদ আলম জানান, করোনা ভ্যাকসিন গ্রহণের পরও কেউ যদি করোনায় আক্রান্ত হন তারপরও করোনার ভ্যাকসিন গ্রহণ থেকে বিরত থাকা যাবে না। করোনা ভ্যাকসিন গ্রহণের পরও করোনা হতে পারে। করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের পর এন্টিবডি তৈরি হতে ২১ দিন সময় লেগে যায়। এর মধ্যে করোনা ভ্যাকসিন নেয়া ব্যক্তি যদি করোনায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যায় তাহলেও সে করোনায় আক্রান্ত হতে পারে। ভ্যাকসিন গ্রহণকারী ব্যক্তি যদি অতি জনসমাগমে থাকেন, নিয়মিত মাস্ক ব্যবহার না করেন তাহলেও করোনায় আক্রান্ত হতে পারেন। এছাড়া স্বাস্থ্যবিধি না মানা হলে অবশ্যই তিনি করোনায় আক্রান্ত হতে পারেন। তাই আমরা জনগণকে বলব স্বাস্থ্যবিধি মেনে চলুন, করোনার ভ্যাকসিন গ্রহণ করুন। তিনি আরো বলেন, করোনার ভ্যাকসিন প্রথম ডোজ নেওয়ার ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ গ্রহণ করলে তার শরীরে এন্টিবডি তৈরি হবে। এতে করে করোনার ভ্যাকসিন নেয়া ব্যক্তি আর করোনা ঝুঁকিতে থাকবেন না।
২ মার্চ মঙ্গলবার ভৈরবে ৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। ভৈরবে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন ২৮ জন।
ট্রমা সেন্টার সূত্রে জানা যায়, করোনার ভ্যাকসিন প্রথম ডোজ নেওয়ার পর করোনায় আক্রান্ত ১২ জনের একটি তালিকা তৈরী করা হয়েছে। এছাড়া এক সপ্তাহ ধরে ভৈরবে করোনায় আক্রান্তের হার বাড়ছে।
আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে জেলার শীর্ষে ভৈরব উপজেলা। এখন পর্যন্ত ৪ হাজার ৯৮৬ জনের নমুনা থেকে করোনা শনাক্ত হয়েছে ৮২৬ জনের। আর করোনায় আক্রান্ত হয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। তবে জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে পরিস্থিতি উন্নতির দিকে যেতে শুরু করে। আগস্টে এসে পরিস্থিতি প্রায় নিয়ন্ত্রণে চলে আসে।
গত ২ মার্চ মঙ্গলবার ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দেওয়া তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে উপজেলার ১০৬ জন করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়েছেন। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ১৯ জনের শরীরে।
জানা যায়, ৭ ফেব্রুয়ারি থেকে করোনা ভ্যাকসিন গ্রহণ শুরু হওয়ার পর ভৈরবে করোনা ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেছেন ৭ হাজার ৮৬১ জন। আর গত বৃহস্পতিবার পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ৫ হাজার ৪৬১ জন। আক্রান্ত ১২ জনের সবাই করোনার জন্য তৈরী আইসোলেশন সেন্টার ট্রমা সেন্টার থেকে ভ্যাকসিন নিয়েছেন।
এছাড়া ৬০ বছর বয়সী এক ব্যক্তি ভ্যাকসিন নেওয়ার পর দ্বিতীয়বারের মতো করোনায় আক্রান্ত হয়েছেন। প্রথমবার আক্রান্ত হওয়ার পর তিনি সুস্থ হয়েছিলেন বলে দাবি তার।
এদিকে ৯ ফেব্রুয়ারি ভৈরব পৌর শহরের চণ্ডিবের পলতাকান্দা এলাকার এক দম্পতি ভ্যাকসিন নেন। ২২ ফেব্রুয়ারি সোমবার তাদের শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। এই দম্পতির এক ছেলে ও ছেলের স্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন। ওই দম্পতির মেয়ে বলেন, ভ্যাকসিন নেওয়ার পর তার মা-বাবা কয়েকটি সামাজিক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।
ভৈরব উপজেলার সর্বত্রই এখন মাস্কবিহীন মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। প্রশাসনের চাপে এক সময় মানুষ মাস্ক পড়লেও এখন আর প্রশাসনের চাপ না থাকায় ৯৫ ভাগ মানুষই মাস্ক পড়তে নারাজ। করোনা কি জিনিষ সেটা নিয়ে তারা এখন চিন্তাই করে না। ভৈরব শহরের অলি-গলিতে ও বাজারগুলোর মধ্যে কেউ মাস্ক ব্যবহার করছে না। ভৈরব বুধবার সাপ্তাহিক হাট হলেও এই হাটে নারায়ণগঞ্জ, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও কিশোরগঞ্জ জেলার বিভিন্ন উপজেলার লোকজন সমাগম হয় এ হাটে। অথচ কারও মুখেই মাস্ক বা স্বাস্থ্যবিধি মেনে চলার বালাই নেই। বুধবার হাটে বাজার ঘুরে দেখা যায় ২ ভাগ মানুষ মাস্ক ব্যবহার করছে আর ৯৮ ভাগ মানুষই মাস্ক ব্যবহার করছে না। কেবল শিক্ষিত মানুষনই নয়, যুবক-তরুণ, বহু বয়স্ক নারী-পুরুষকেও মাস্ক ছাড়া বাজারে নির্বিকার কেনাকাটা করতে দেখা যায়। ক্রেতা-বিক্রেতা সবারই একই অবস্থা। বুধবার হাটের দিনে ভৈরব বাজারের জামে মসজিদ রোড, রাজকাচারী রোড, ছবিঘর সিনেমা হল রোড, পৌরসভা কার্যালয় রোড, বুধাই সাহা রোড, রাণীর বাজার, চক বাজার, শহীদ আশুরঞ্জন সরণি, কাপড় পট্টি, রেবতী মোহন বর্মন রোড, লঞ্চ টার্মিনাল রোড এলাকায় সরেজমিন ঘুরে দেখা গেছে, সাপ্তাহিক হাটের দিন বলে বাজারে প্রচুর লোক সমাগম হয়েছে। কিন্তু মাস্ক পরা মানুষ খুঁজে পাওয়াটাই দুষ্কর হয়েছে। যতদূর দৃষ্টি গেছে, মাস্ক পরা মানুষের খোঁজ পাওয়া বেশ কঠিন হয়েছে। ক্বদাচিৎ কাউকে কাউকে মাস্ক পরা দেখা গেছে। তাও আবার অনেকেই ঠিকমত পরেনি। অথচ জনগণকে মাস্ক পরায় উদ্বুদ্ধ করার জন্য সরকার ঘোষণা দিয়েছে, ‘নো মাস্ক, নো সার্ভিস’। অর্থাৎ, কেউ মাস্ক ছাড়া কোন অফিসে গেলে সেবা পাবে না। আবার প্রশাসনও ‘মাস্ক ইজ মাস্ট’ ঘোষণা দিয়ে মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। তারপরও মানুষের মধ্যে সচেতনতার চরম ঘাটতি পরিলক্ষিত হচ্ছে। এরইমধ্যে গত ২৮ ফেব্রুয়ারি হয়ে ছিল ভৈরব পৌরসভা নির্বাচন। এতে হাজার হাজার লোক তাদের পছন্দের প্রার্থীদের নিয়ে মিছিল মিটিং করে বেরিয়েছে। এতে করে বেড়ে গিয়েছে ভৈরবে করোনা আক্রান্তের সংখ্যা।
ভৈরব করোনা প্রতিরোধ কমিটির আহ্বায়ক ও উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা জানান, যে কোন ব্যক্তি করোনা ভ্যাকসিন প্রথম ডোজ গ্রহণের পরও করোনায় আক্রান্ত হতে পারেন। এতে ভয়ের কোন কারণ নেই। দ্বিতীয় ডোজ অবশ্যই গ্রহণ করতে হবে। মানুষকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। করোনার প্রতিরোধের ভ্যাকসিন গ্রহণ জরুরী। আমরা সচেতন হলে সম্মিলিত প্রচেষ্টায় দেশ থেকে করোনা নির্মূল করতে পারব। ১২ জন করোনা ভ্যাকসিন গ্রহণের পরও করোনায় আক্রান্ত হওয়ার ব্যাপারে তিনি বলেন, বিষয়টি নিয়ে আমরা স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করে চলছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *